আজীবন সদস্য

আহমদ রফিক

বিপ্লবীদের কথা প্রকাশনা
জন্ম: ১২ সেপ্টেম্বর, ১৯২৯
কবি-কথা সাহিত্যিক, ভাষাসংগ্রামী ও রবীন্দ্র গবেষক, একজন মুক্তমনা সাহিত্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আহমদ রফিক।  তিনি একাধারে কবি, প্রবন্ধকার ও গবেষক। ব্যক্তি জীবনে তিনি এজকন চিকিৎসক।
‘জাতীয় জীবনের ভাষা-আন্দোলনের গুরুত্ব যেমন সে সম্পর্কে লেখায় আগ্রহ বাড়ায় তেমনি ইতিহাস-বিকৃতিরও কারণ ঘটায়। সেক্ষেত্রে উদ্দেশ্য আপনপাতে ঝোলটানা। নানা কারণে এ জাতীয় তথ্যবিকৃতির সূচনা এ সম্পর্কে লেখালেখির সময় থেকে। মূল কারণ কখনো বিস্মৃতি, কখনো বিশেষ উদ্দেশ্যসিদ্ধি।
ভাষা-আন্দোলন সম্পর্কে আরেকটি অপ্রিয় বিষয় হলো একাধিক সূত্র থেকে আন্দোলনে কমিউনিস্ট পার্টির ভূমিকা সম্পর্কে অপপ্রচার যা ক্ষেত্রবিশেষে মিথ্যাচারের তুল্য।’-আহমদ রফিক

প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ

বিপ্লবীদের কথা প্রকাশনা
জন্ম : ৩১ জুলাই, ১৯৩১

প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ- এমন এক মহৎ জীবন, যাঁর সমগ্র জীবনজুড়ে রয়েছে সততা, একনিষ্ঠতা, দৃঢ়তা, কঠোর শ্রম, দেশপ্রেম ও আত্মত্যাগ। শ্রম-সময়-অর্থ, ভালোবাসা দিয়ে দেশব্যাপী তেল-গ্যাস-বিদ্যুৎ-বন্দর-খনিজসম্পদ রক্ষার আন্দোলন গড়ে তোলা এই অকুতোভয় ও ইস্পাতদৃঢ় মানুষটির জীবনের অনেক কাহিনীই সাধারণ মানুষের অজানা।
এমন জীবন শুধু জন্মসূত্রে পাওয়া যায় না, এটা অর্জন করতে হয়, তৈরি করতে হয় কঠোর শ্রম, গভীর নিষ্ঠা ও আত্মত্যাগ দিয়ে। এর জন্য তৈরি কোনো পথ নেই, পথ তৈরি করে করে এগোতে হয়। সেক্ষেত্রে প্রেরণা হয়ে পথ দেখায় এক মহৎ জীবনবোধ, আদর্শবোধ ও দেশপ্রেম। যে জীবন ইতিহাস ধরে রাখে, সেই জীবন নির্মাণে অন্যদের মতো যিনি সফল হয়েছেন, তিনি হলেন প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ।

হায়দার আকবর খান রনো

বিপ্লবীদের কথা প্রকাশনা
জন্ম: ৩১ আগস্ট ১৯৪২
হায়দার আকবর খান রনো- বাংলাদেশের বিশিষ্ট বামপন্থী নেতা এবং কমিউনিস্ট আন্দোলনের অন্যতম প্রবাদ পুরুষ। বর্তমানে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির উপেদষ্টামণ্ডলীর সদস্য। তিনি একাধারে তাত্ত্বিক, বুদ্ধিজীবী এবং বহু গ্রন্থের লেখক। তিনি ২০২২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।
হায়দার আকবর খান রনো- বাংলাদেশের বিশিষ্ট বামপন্থী নেতা এবং কমিউনিস্ট আন্দোলনের অন্যতম প্রবাদ পুরুষ। বর্তমানে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির উপেদষ্টামণ্ডলীর সদস্য। তিনি একাধারে তাত্ত্বিক, বুদ্ধিজীবী এবং বহু গ্রন্থের লেখক। তিনি ২০২২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

মুজাহিদুল ইসলাম সেলিম

বিপ্লবীদের কথা প্রকাশনা
জন্মঃ ১৬ এপ্রিল ১৯৪৮, সাভারের গেণ্ডা গ্রাম
লাল সবুজের পতাকাটি জন্মের পর থেকে আজ পর্যন্ত বাংলাদেশের রাজনীতিতে যে কয়জন রাজনীতিক অবদান রেখেছেন, তাদের মধ্যে কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম অন্যতম। কোনো হঠকারিতা নয়, সুবিধাবাদিতা নয়, শটকাট পথ নয়, বামপন্থার বাল্যব্যাধি নয়, সত্যিকার অর্থে গণমানুষের মুক্তির জন্য মার্কসবাদ-লেনিনবাদের রাজনৈতিক দর্শন চর্চার মাধ্যমে কমিউনিস্ট পার্টি (শ্রমিকশ্রেণীর অগ্রবাহিনী) গড়ে তোলার ক্ষেত্রে কা-ারী হিসেবে দায়িত্ব পালন করছেন। শুধু নেতা হিসেবে নয়, লেখালেখিতেও রয়েছে তাঁর অসাধারণ নৈপুণ্যতা। সেই ছাত্রজীবন থেকে লিখছেন অদ্যাবধি। ইতিহাসের বাঁকেবাঁকে রাজনীতির যে পটপরিবর্তন ও তার পরবর্তী ঘটনাসমূহ এবং এর সাথে যুক্ত গণমানুষের যে লড়াই-সংগ্রাম তার দ্বন্দ্বমূলক দার্শনিক ও শ্রেণীগত ব্যাখ্যা উঠে এসেছে কমরেড মুজাহিদুল ইসলাম সেলিমের লেখনীতে।

মোজাম্মেল হোসেন মঞ্জু

বিপ্লবীদের কথা প্রকাশনা
জন্ম : ৪ ফেব্রুয়ারি ১৯৪৭
মোজাম্মেল হোসেন মঞ্জু- দৈনিক সমকালের সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক। বাংলাদেশের খ্যাতিমান জ্যেষ্ঠ সাংবাদিকদের একজন। সাপ্তাহিক একতা’য় দীর্ঘদিন কাজ করেছেন।

লক্ষ্মী চক্রবর্তী

বিপ্লবীদের কথা প্রকাশনা
জন্ম :
লক্ষ্মী চক্রবর্তী- মুক্তিযোদ্ধা, নারী আন্দোলনের নেত্রী ও কমিউনিস্ট পার্টির সাবেক প্রেসিডিয়াম সদস্য, বর্তমান তিনি কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটি সদস্য। রাজনীতির পাশাপাশি সমাজসেবামূলক কাজেও যুক্ত থাকতে স্বাচ্ছন্দবোধ করেন। মাঝে-মাঝে লেখালেখিও করেন।
তার সম্পাদনায়- মুক্তিযুদ্ধ (১ম খন্ড, (২য় খন্ড), (৩য় খন্ড), (৪র্থ খন্ড) ও (৫ম খন্ড)প্রকাশিত হয়েছে।

অধ্যাপক আনোয়ার হোসেন

বিপ্লবীদের কথা প্রকাশনা
জন্ম : ২০ আগস্ট ১৯৪৯, জুড়ী স্টেশন, মৌলভীবাজার, সিলেট
অধ্যাপক আনোয়ার হোসেন- সাবেক ভিসি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক, ১১ নং সেক্টর কমান্ডার কর্নেল আবু তাহের বীরউত্তমের ছোট ভাই জাসদ স্থায়ী কমিটির সদস্য বীরমুক্তিযোদ্ধা অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন।

অধ্যাপক এম এম আকাশ

বিপ্লবীদের কথা প্রকাশনা
জন্ম : ৯ নভেম্বর ১৯৫৪, ঢাকায়
এম এম আকাশ- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান। সাবেক ছাত্রনেতা (বাংলাদেশ ছাত্র ইউনিয়ন), বর্তমানে তিনি বাংলাদেশর কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির প্রেসিডয়াম সদস্য।
ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যুরো অব ইকোনমিক রিসার্চের চেয়ারম্যান, বিআইডিএসের সিনিয়র ফেলো, বাংলাদেশের দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা (২০২১-৪১) প্রণয়নের লক্ষ্যে গঠিত বিশেষজ্ঞ প্যানেলের সদস্য। আজীবন সদস্য, বাংলা একাডেমি ও অর্থনীতি সমিতি।

ম. আবদুস সামাদ

বিপ্লবীদের কথা প্রকাশনা
জন্ম : ১৯৫২ সালের ১৯ মার্চ, ঝিনাইদহ

ম. আবদুস সামাদ- কর্মজীবনে সরকারের প্রশাসন বিভাগে কাজ করেছেন ৩০ বছর। মাঠ পর্যায়ের প্রায় সব স্তরের দায়িত্ব পালন শেষে সচিবালয় থেকে অবসরে যান। স্ত্রী সৈয়দা নাসরিন বানু, প্রাক্তন ব্যাংক কর্মকর্তা, একমাত্র সন্তান ডা. শায়লা শারমিন শান্তা।
তার লেথা বইসমূহ- ১। প্রিয় আত্মজ তোমাকে বলছি ২। আত্ম পরিচয়ের পদাবলি ৩। আন্দামানের আত্মকথন ৪। খাপড়া ওয়ার্ডের জবানবন্দি ৫। অন্তিম বিচার প্যারাডক্স

ড. সেলু বাসিত

বিপ্লবীদের কথা প্রকাশনা
জন্ম : ৩১ ডিসেম্বর ১৯৫৮, সিলেট

ড. সেলু বাসিত- ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের সাবেক পরিচালক। লেখক-গবেষক ও সংস্কৃতিকর্মী।
ড. সেলু বাসিত, অন্যতম প্রেসিডিয়াম সদস্য- সম্মিলিত সামাজিক আন্দোলন।

রাজেকুজ্জামান রতন

বিপ্লবীদের কথা প্রকাশনা
জন্ম : ২৩ জানুয়ারি ১৯৬৩, রংপুর

রাজেকুজ্জামান রতন- বাসদের কেন্দ্রীয় নেতা ও সাবেক ছাত্রনেতা। পরিচ্ছন্ন কমিউনিস্ট, তার রাজনৈতিক তথ্য ও তত্ত্ববহুল বক্তব্য সকলে মনোযোগ দিয়ে শুনে।

আনিসুল হক

বিপ্লবীদের কথা প্রকাশনা
জন্ম: মার্চ ৪, ১৯৬৫, রংপুর

আনিসুল হক- একজন বাংলাদেশী কবি, লেখক, নাট্যকার ও সাংবাদিক। বর্তমানে তিনি বাংলাদেশের দৈনিক প্রথম আলোর সহযোগী সম্পাদক এবং কিশোর আলোর সম্পাদক পদে কর্মরত আছেন।
মুক্তিযুদ্ধকালীন সময়ের সত্য ঘটনা নিয়ে তার লেখা মা বইটি বেশ জনপ্রিয়। বইিট শতাধিক মুদ্রণ এবং কয়েকটি ভাষায় প্রকাশিত হয়েছে।

জাকির হোসেন বাচ্চু

বিপ্লবীদের কথা প্রকাশনা
জন্ম : ১৫ জানুয়ারি ১৯৬২, ইন্দ্রকুল, বাউফল, পটুয়াখালী।

জাকির হোসেন বাচ্চু- বাংলাদেশ ছাত্র ইউনিয়নের রাজনীতির সাথে যুক্ত ছিলেন। তিনি ১৯৭৭ সাল থেকে ১৯৯২ সাল পর্যন্ত, বরিশাল বিএম কলেজের সাধারণ সম্পাদক, সভাপতি বরিশাল জেলার সাধারণ সম্পাদক ও সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি দায়িত্ব পালন করেন। ছাত্র রাজনীতি শেষে কমিউনিস্ট পার্টির সাথে যুক্ত হন। কর্মজীবন বরিশালে শুরু হলেও কয়েক বছর পর আমেরিকায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন। এখানে তিনি কমিউনিস্ট পার্টির সাথে যুক্ত রয়েছেন।

শওকত চৌধুরী

বিপ্লবীদের কথা প্রকাশনা
জন্মঃ সিলেট

নাসিমা খান মন্টি

বিপ্লবীদের কথা প্রকাশনা
জন্ম: ২১ ফেব্রুয়ারি ১৯৭৭

নাসিমা খান মন্টি- নারী সাংবাদিক ও লেখক। তিনি জাতীয় দৈনিক পত্রিকা আমাদের অর্থনীতির সম্পাদক। তৃণমূল পর্যায়ের সাংবাদিকতা থেকে উঠে আসা একজন সংবাদ ব্যক্তিত্ব ও সম্পাদক হিসেবে পরিচিত। বর্তামানে তিনি ইংরেজি দৈনিক আওয়ার টাইম ও বাংলা দৈনিক আমাদের নতুন সময়ের প্রধান সম্পাদক হিসেবে কাজ করছেন।

আবদুল হাশিম কবির

বিপ্লবীদের কথা প্রকাশনা
জন্ম : ১৮ মে ১৯৭৬, করপাড়া, রামগঞ্জ, লক্ষ্ণীপুর

আবদুল হাশিম কবির- বাংলাদেশ হকার্স ইউনিয়নের সভাপতি, জাতীয় পরিষদ সদস্য- বাংলাদেশের কমিউনিস্ট পার্টি। তিনি স্টকলড় ব্যবসা করেন। হকারদের সুখ-দুঃখের অংশীদার।

পুষ্পেন রায়

বিপ্লবীদের কথা প্রকাশনা
জন্ম : ২৫ আগস্ট, ১৯৭৬, বড়দিয়া, নড়াইল

পুষ্পেন রায়- সাবকে ছাত্র ইউনিয়ন নেতা, বর্তমানে তিনি বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাথে যুক্ত রয়েছেন। পেশা- স্টক (রাখীী) ব্যবসা।

Copyright © 2024 RAREBOI.ORG. All right reserved.
A sister concern of Biplobider Kotha Prokashona.